এ.আই এর সঙ্গে মরণদৌড়!

কবি শুদ্ধের ভাষ‍্য – আমি আর্টিফেসিয়াল ইন্টিলেজেন্স (‘এআই’), মেশিন আর অনলাইন রোবটের সঙ্গে দৌড় দিয়ে আর পারি না। তারা হাজার হাত-পা-মুখ নিয়ে এক সঙ্গে দৌড়ায়। ওরা দানব, আর আমি মানব! আমি ক্লান্ত, আমি তার সঙ্গে যোগাযোগ করে আর পারি না, আমি মুক্তি চাই! এক যুগ পর বুঝলাম- আমি এতদিন মানসিক ভাবে প্রতিবন্ধী ছিলাম। সব পাবার ও থাকার পরও মনে হতো , আমি সর্বহারা!”
কবি শুদ্ধের আক্ষেপ শুনে মহামতি বলেন,
– হঠাৎ কেন তোমার এমনটা মনে হলো?
কবি শুদ্ধ বলে,
– সে‍্যাসাল মিডিয়াতে সামাজিকতা, লে-ঠেলা। অসমাজিকতাই এই মিডিয়ার ধর্ম। একে অনে‍্যর বেসিক ভালো চায় না, হিংসা-ক্ষোভ, দুঃখ-করুণায় ভরপুর। অনলাইনে লক্ষ‍ মানুষের সঙ্গে নিজেকে তুলনা করে আমি অশান্ত ও অসুখী ছিলাম। আমাকে সব সময় অসন্তুষ্টির বন‍্যা ভাসিয়ে রাখতো। সোস‍্যাল মিডিয়াতে যখন কারো উন্নতি ও হাসিখুশি মুখ দেখতাম, মনে হতে সে কেন আমার চেয়ে বেশী সুখি হবে, সে কেন এত সফলতা পাবে? এ’সবই তো আমার পাওনা।
– তাই নাকি? তাহলে তো তুমি অন‍্যজগতে ছিলে!
এ’কথা বলে মহামতি অট্টহাসিতে হাসে
– এবার বুঝেছ, কেন অনে‍্যর সঙ্গে তুলনা করতে মানা করি? তুলনা হলো হুকের মত, একটার পর একটা অঘটন ঘটায়। তাই তুলনা না করাই শ্রেয়?
– এখন তো থেকেছে, কয়েকদিন পর তো আবার অসুরের মাথার মত আবার কলাঙ্গারটি গজাবে, তখন কি করবো?
– সহজ পথ হলে, এটা মেনে নেয়। তুমি ইউনিক, কারো চেয়ে ছোট না, কারো চেয়ে বড় না। তুমি অমৃতার সন্তান। যাকে চাও, সে তোমার ভিতরে আছে ও থাকবে।
– এগুলো তো তত্ত্ব কথা।
– তত্ত্বই তো তথ‍্য হয়, যখন তা ভালোবাসার সাথে পালিত হয়।
– বুঝলাম। আরেকটি মহাভুল করে সময় নষ্ট করেছি মহামতি।
– কি ভুল?
– নিজেকে একেবারেই সময় দেইনি। গত এক যুগ, একদিনের জন‍্য নীরবতা পালন করে নিজের পথ যাচাই করিনি। সব সময় অন‍্যকে বদলানোর চেষ্টা অমূল‍্য সময় ও সম্ভবান নষ্ট করেছি।
– ঠিক ধরেছে। পৃথিবীতে সবচেয়ে কঠিন কাজ হলো অন‍্যকে বদলানো। আর সবচেয়ে সহজ কাজ হলো, নিজেকে বদলানো। পৃথিবীর অধিকাংশ মানুষ সহজ কাজটি রেখে, কঠিন কাজে অতি মনোযোগী!
– জি মহামতি, আমি দিকভ্রান্ত ছিলাম।
– আমি সব করবো, আমি সব পারবো, সব কাজ আমার, সব সফলতা আমার – এমন স্বার্থপর চিন্তা শান্তি দেয় না! সুখ দেয়া। ব‍্যক্তিকে মিথ‍্যা ও কল্পনায় মোহগ্রস্থ করে রাখে, তিলেতিলে বিনাশ করে, কষ্ট দেয়।
– তাহলে কি করার?
– কিছুই করিও না, বর্তমানে থাকো। প্রতিটি মুহুর্ত, প্রতিটি বাস্তবতা মেনে নিয়ে এনজয় কর, তাহলেই হবে!
– বুঝেছি, তবে কাজটি সহজ মনে হলেও সহজ নয়।
– শুরু কর, সহজ হয়ে যাবে। আমার পরামর্শ – নিজেকে সময় দিলে। নিজের ১০০টি কাজ থেকে সঠিক কাজটি বাছাই করে, ফলাফল আশা না করে- নিষ্কাম কর্ম করলে শান্তি পাওয়া যায় ও যাবেই।
– তথাস্তু মহামতি।

May 23, 2023