কাকি ফল তোলার স্মৃতি

আজ কাকি ফল ( পারসিমন ) তুলতে গিয়েছিলাম এক বন্ধুর সঙ্গে, আরেক বন্ধুর বাগানে ! তবে আজ মাগনা কামলা না – হাফ বেলা কাজ করে ৭০ ডলার পেয়েছি আর  সঙ্গে মজার খাবার । কৃষক বন্ধুর বাগানে অজস্র পারসিমন হয়েছে এবার । ওরা স্বামী-স্ত্রী তুলে শেষ করতে পারছে না, কয়েকদিন গেলেই নষ্ট হয়ে যাবে, বিক্রয় করা যাবে না – বিশাল ক্ষতি হবে। তাই আমাদের কয়েকজনের সহায়তা নিয়েছে।

জাপানে বাংলাদেশের মত – মুজুর সংস্কৃতি নাই। মালিক-শ্রমিক মযর্াদায় সমান! সব কৃষক-কৃষানী  শিক্ষিত, নিজেই নিজের কাজ করে সাধারনত। পুরাপুরি স্বাস্থ‍্য-নিয়ম পালন করেন। লাভের চেয়ে বেশী মনযোগ দেয় অন‍্যের লাভ ও ভবিষতের ফলাফল, সুনাম। এমনকি – পারসিমনে ক‍্যাঁচির খোচা লাগলে বা মাটি পড়ে গেলে – সেটা প‍্যাকেট করে না , ফেলে দেয়। আমার হাত থেকে আজ ৩ টি পড়ে যাওয়ার পর, পরিপাটি-পারসিমনের প্রতি আমার মায়া হয়েছিল। কৃষকের ক্ষতি হবে ভেবে – কষ্ট পেয়েছিলাম। কিন্তু – কৃষক মিয়া বললেন – কয়েকটা মাঝে মাঝে পড়ে গেলে সমস‍্যা নাই । পড়ে যাওয়া ফল ঝুড়িতে রাখবে না।

বাংলাদেশে সব কৃষককে শিক্ষিত হওয়া দরকার । সবচেয়ে বেশী দরকার – কৃষিতে বিশুদ্ধতা, ভালবাসা ও সবচেয়ে বেশী গুরুত্ব দেয়া। কারণ – কৃষি থেকেই খাবার আসে, আর সেই খাবার খেয়েই আমরা বাঁচি। আমার উপলব্দি – ভিডিও-ওয়েব সাইট না তৈরী হলেও জীবন চলবে, সঠিক খাদ‍্য উৎপাদন না হলে জীবন চলবে না ।

আগামী কাজ আবার কাকি তুলতে যাব – কৃষি শিক্ষার পাশাপাশি – টাকা ও আদর-আপ‍্যায়নের লোভে!

Sado is famous for Kaki ( Japanese Persimmon). This morning I  picked up huge persimmon from my friend’s garden. I am empowering to be an ideal farmer! I and my wife are planning to do full-phase organic farming from next year along with professional media production. We would like to produce our food proper way by ourselves.

October 9th, 2015|